শৈলকুপায় সাড়ে ৩’শ প্যাকেট নকল সিগারেট জব্দ

খুলনা সারাদেশ

ঝিনাইদহ প্রতিনিধিঃ
ঝিনাইদহের শৈলকুপা শহরের মা ও শিশু হাসপাতালে পাশের একটি গোডাউন থেকে সাড়ে ৩’শ প্যাকেট নকল সিগারেট জব্দ করেছে জেলা গোয়েন্দা পুলিশ। সোমবার রাতে ওই এলাকার সমর নামের এক ব্যক্তির গোডাউন থেকে এ সিগারেট জব্দ করা হয়। ঝিনাইদহ গোয়েন্দা পুলিশের পরিদর্শক দাউদ হোসেন জানান, ঢাকা টোব্যাকোর শেখ ব্র্যান্ডের অনুরুপ নামে সিগারেট বিক্রিয় করা আসছিলো সমর নামের ওই ব্যবসায়ী। এই সংক্রান্ত একটি অভিযোগ ঝিনাইদহ পুলিশ সুপার মিজানুর রহমানের কাছে দায়ের করে ঢাকা টোব্যাকো কোম্পানী। এই অভিযোগের ভিত্তিতে সোমবার রাতে ডিবি পুলিশের পরিদর্শক শেখ হাফিজুর রহমান, শামসুজ্জোহা, আবুল খায়ের, এস আই মখলেছুর রহমান, এ এস আই আশরাফ, সোহেল সঙ্গীয় ফোর্স নিয়ে অভিযান চালিয়ে সাড়ে ৩’শ প্যাকেট সিগারেট জব্দ করেন। ব্যবসায়ী সমর দীর্ঘদিন ধরে ভোক্তাদের সাথে এমন প্রতারনা ও অসাধু ব্যাবসা করে আসছিল বলে জানায় পুলিশ।

 

ঝিনাইদহে এবার সওজের দুর্নীতি তদন্তে ঢাকার টিমের তদন্ত শুরু
ঝিনাইদহ প্রতিনিধিঃ
ঝিনাইদহ সড়ক ও জনপথ বিভাগের সাবেক নির্বাহী প্রকৌশলী সেলিম আজাদ খানের বিরুদ্ধে উত্থাপিত দুর্নীতির তদন্ত করা হচ্ছে। মঙ্গলবার ঢাকা থেকে আসা এসি পদমর্যাদা ও নির্বাহী প্রকৌশলী পদমর্যাদার দুই কর্মকর্তা এই তদন্ত করেন। তদন্ত কর্মকর্তারা মঙ্গলবার ঝিনাইদহ সড়ক বিভাগে নির্বাহী প্রকৌশলীর কক্ষে অভিযোগকারী সৈয়দ রেজাউল ইসলাম রাজু বক্তব্য গ্রহন করেন। এ সময় রাজু কাছে তদন্ত কর্মকর্তারা টেন্ডার সংক্রান্ত ৫% ঘুষ নিয়ে কাজ দেওয়া, গোপনে আরএফকিউ টেন্ডার করাসহ একাধিক বিষয়ে জানতে চান। তদন্ত কর্মকর্তারা অভিযোগকারী রাজুর উদ্দেশ্যে প্রশ্ন তোলেন অন্যান্য সরকারী ডিপার্টমেন্টে দুর্নীতি হলেও কেন আপনি তা তোলেন নি। আর সওজের এই গোপন বিষয়গুলো আপনি কি করে জানলেন। এ সময় রাজু সাফ জবাব দেন সাবেক নির্বাহী প্রকৌশলী সেলিম আজাদ খান চরম দুর্নীতিবাজ। জেলার ঠিকাদারদের কাছ থেকে প্রায় ৪ কোটি টাকার ঘুষ নিয়ে গেছেন। এখনো অনেকেই তার কাছে ঘুষের টাকা পাবেন।

টাকা ছাড়া তিনি কারো কাজ দেননি বলেও তদন্ত দলকে রাজু জানান। রাজু তদন্ত দলের কাছে অনুরোধ করে বলেন, একই বিভাগের কর্মকর্তার বিরুদ্ধে কেও তদন্ত করলে তদন্ত রিপোর্ট তার পক্ষেই যাবে। এটাই স্বাভাবিক। সাবেক নির্বাহী প্রকৌশলী সেলিম আজাদ খানের বিরুদ্ধে আমি যে ডকুমেন্ট সরবরাহ করেছি তাতে তিনি যেন রেহাই না পান সেই অনুরোধ তদন্ত দলের কাছে করেন রাজু। এ সময় তদন্তের বিষয়টি ঝিনাইদহের কোন সাংবাদিককে না জানাতে রাজুকে অনুরোধ করেন। রাজু জানান, তদন্ত কর্মকর্তাদের নাম ও পরিচয় জানতে চাইলেও তারা তা প্রকাশ করেন নি। বিষয়টি নিয়ে ঝিনাইদহ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী এস এম মোয়াজ্জেম হোসেনের কাছে একাধিকবার ফোন করলেও তিনি সরকারী ফোনটি রিসিভ করেন নি। উল্লেখ্য সাবেক নির্বাহী প্রকৌশলী সেলিম আজাদ খান ঝিনাইদহে এসে দুর্নীতির রাম রাজত্ব কায়েম করেন। কোটি কোটি টাকার রাস্তা অল্প দিনে নষ্ট হয়। টাকার বিনিময়ে টেন্ডারবাজী করা হয়। আরএফকিউ করে সরকারের লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া হয় বলে অভিযোগ ওঠে।
ঝিনাইদহের সেই রফিকুলের মৃত্যু, কোথায় যাবে জোমজ বোন রুমুু-ঝুম?
জাহিদুর রহমান তারিক,ঝিনাইদহঃ
মেধাবী দুই মেয়েকে জজ বানানো আশায় বেঁচে থাকার আকুতি ছিল রফিকুলের, কিন্তু চিকিৎসার সামর্থ ছিল না। এ নিয়ে ফেসবুক, নিউজ পোর্টাল ও পত্রপত্রিকায় লেখালেখি হলে ছয় লাখ টাকা পেয়েছিলো পরিবারটি। কিন্তু তা দিয়ে রফিকুলের নষ্ট হওয়া কিডনি বদল হয়নি। এই টাকা দিয়ে দীর্ঘ দশ মাস ঢাকায় থাকা আর চলেছে ডায়ালেসিস। অবশেষে মৃত্যু পেয়ালায় চুমুক দিলেন তিনি। গতকাল মঙ্গলবার ভোর পাঁচটার দিকে ঝিনাইদহ সদর উপজেলার বাজারগোপালপুর গ্রামের মৃত আদিল উদ্দীন মালিথার ছেলে রফিকুল ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেন। দুই মাস আগে রফিকুল যখন ঝিনাইদহ থেকে ঢাকায় যান তখন তিনি প্রতিবেশিদের বলেছিলেন আপনারা মেয়ে দুইটি দেখে রাখবেন। হ্যা তিনি তার জোমজ মেয়ে রুমু আর ঝুমুর কথাই বলেছিলেন। তার কথাটি এতো দ্রুত সত্য হবে তা বিশ্বাস হয়নি। স্ত্রী রওশন আরা ও কলেজ পড়–য়া জমজ দুই মেয়ের ভবিষ্যাত নিয়ে মৃত্যুপথ যাত্রী রফিকুল ইসলামের বরাবরই দুশ্চিন্তা ছিল।

তার অবর্তমানে মেয়ে দুইটি পড়া লেখা করতে পারবে, না বন্ধ হয়ে যাবে এ কথা বারবার বলতেন। ৫০ বছর বয়সী রফিকুলের দুটো কিডনিই নষ্ট হয়ে যায়। সামান্য বেতনে একটি বেসরকারী প্রতিষ্ঠানের হিসাবরক্ষক রফিকুল। চাকরীই ছিল তার একমাত্র ভরসা। এই চাকরীর টাকা দিয়ে তিনি ঝিনাইদহ শহরে বাসা ভাড়া করে দুই মেয়েকে লোখাপড়া করাতেন। রফিকুলের মৃত্যুর পর স্ত্রী রওশন আরা এবং দুই মেয়ে কোথায় আশ্রয় পাবেন ? কারণ তাদের তো গ্রামে কোন জায়গা জমি নেই। নেই ব্যাংকে কোন জমানো টাকা। কোন হৃদয়বান ব্যক্তি কি অন্তত মেয়ে দুইটির পড়ালেখার দায়িত্ব নিতে পারেন না? পরিবারটির সাথে যোগাযোগ ০১৬২১-৪২৮০৫৫, ০১৯১৫-০৯৫৯৮৬, ০১৬২১-৪২৮০৫৫। পরিশেষে রফিকুলের আর্থিক সহায়তার জন্য সরকারী পদস্থ কর্মকর্তা, দেশি বিদেশী বাংলাদেশী ভাইদের ধন্যবাদ জানিয়েছেন তার অসহায় পরিবার। মঙ্গলবার সন্ধ্যায় রফিকুলকে তার নিজ গ্রামের পারিবারিক গোরস্থানে দাফন করা হবে।

ঝিনাইদহে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত
ঝিনাইদহ প্রতিনিধিঃ
“সকল গর্ভধারণ হোক পরিকল্পিত” এ শ্লে¬াগানকে সামনে রেখে ঝিনাইদহে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়। সমাবেশে ঝিনাইদহ ডায়াবেটিক সমিতির সভাপতি মীর নাসির উদ্দিন এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, সমিতির সাধারণ সম্পাদক মাহমুদুল ইসলাম ফোটন, ডায়াবেটিক হাসপাতালের চিকিৎসক বাহারুল ইসলাম, সমিতির সাবেক সভাপতি অধ্যক্ষ তোবারক হোসেন। এসময় রোগি, চিকিৎসকসহ বিভিন্ন শ্রেণী মানুষ অংশ নেয়। বক্তারা, সমাজে ডায়াবেটিস রোগ সম্পর্কে সচেতনতা সৃষ্টির আহ্বান জানান। পরে সেখানে বিনামুল্যে ডায়াবেটিস রোগ পরীক্ষা করা ও রোগিদের চিকিৎসা প্রদাণ করা হয়।

রংপুরের ঠাকুরপাড়ায় হিন্দু সম্প্রদায়ের উপর হামলা ও অগ্নিসংযোগের প্রতিবাদে ঝিনাইদহে মানববন্ধন
ঝিনাইদহ প্রতিনিধিঃ
রংপুরের ঠাকুরপাড়ায় হিন্দু সম্প্রদায়ের উপর হামলা ও বাড়ীঘরে অগ্নিসংযোগের প্রতিবাদে ঝিনাইদহে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। মঙ্গলবার সকালে শহরের পোষ্ট অফিস মোড়ে এ কর্মসূচির আয়োজন করে জেলা পূজা উদযাপন পরিষদ। এসময় ব্যানার ফেস্টুন নিয়ে কয়েক’শ নারী-পুরুষ অংশ নেয়। কর্মসূচিতে হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্ট্রান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এ্যাড. সুবীর কুমার সমাদ্দার, সদর উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বিনয় কৃষ্ণ বিশ্বাস, সাধারণ সম্পাদক উত্তম গাঙ্গুলী, জেলা ছাত্র যুব ঐক্য পরিষদের পলাশ বিশ্বাস, সাধারণ সম্পাদক প্রসেনজিৎ ঘোষ শিপন, পৌর পূজা উদযাপন পরিষদের সভাপতি সাধন কুমার বিশ্বাসসহ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। বক্তারা, অবিলম্বে হামলার পরিকল্পনাকারী, উসকানিদাতা ও হামলাকারীদের দল মত নির্বিশেষে বিচারের আওতায় আনার দাবি জানান। সেই সাথে এ ধরনের সাম্প্রদায়িক হামলা প্রতিরোধে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

ঝিনাইদহ পিটিআইতে পরিস্কার পরিচ্ছনতা অভিযান
জাহিদুর রহমান তারিক,ঝিনাইদহঃ
শিক্ষাঙ্গন পরিস্কার পরিচ্ছন্ন রাখতে সামাজিক কর্মসূচীর অংশ হিসেবে দিনব্যাপী ঝিনাইদহ পিটিআই পরিস্কারে অংশ নিয়েছে ২০১৭ সালের ডিপিএড শিক্ষার্থীরা। ডিপিএড কার্যক্রমের অংশ হিসেবে সোমবার বিকেলে পিটিআই প্রাঙ্গণের বিভিন্ন ফুল বাগান, আঙ্গিনা পরিস্কার করেন তারা। প্রত্যেকে হাতে, ঝাড়–, নিড়াণী, কোদাল, ঝুড়ি নিয়ে তারা এ কর্মসূচীতে অংশ নেয়। ঝিনাইদহ পিটিআই এর সুপারিনটেনডেন্ট আতিয়ার রহমান জানান, স্বপ্নের পিটিআই গড়তে সামাজিক কর্মসূচীর অংশ হিসেবে ডিপিএড কর্মকর্তাদের নেতৃত্বে নিজের শিক্ষাঙ্গন পরিস্কার করছে শিক্ষার্থীরা। এ কর্মসূচীতে অংশ নিচ্ছে ২০১৭ সালের ২৩৮ জন ডিপিএড শিক্ষার্থীর, ৫০ জন শিক্ষক-কর্মচারী ও ৪’শ জন নিরীক্ষণ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। ক্লাস শেষে অবসর সময়ে শিক্ষার্থীরা এ শিক্ষা গ্রহণ করছেন।

 
ঝিনাইদহে জেএসসি ও সমমানের পরীক্ষায় অনিয়মের অভিযোগে এ পর্যন্ত ১৬ জন বহিস্কার
জাহিদুর রহমান তারিক,ঝিনাইদহঃ
২০১৭ সালের জেএসসি-জেডিসি পরীক্ষায় ঝিনাইদহ সদর উপজেলার বিভিন্ন কেন্দ্রে অসদুপায় অবলম্বনের দায়ে এ পর্যন্ত মোট ৭ জন পরীক্ষার্থী ও দুই কেন্দ্রের কেন্দ্রসচিবসহ মোট ৯ জন শিক্ষক বহিষ্কৃত হয়েছে। ঝিনাইদহের জেলা প্রশাসক জাকির হোসেনের নির্দেশনায় ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলামের তদারকিতে বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে কঠোর নজরদারি চালাচ্ছেন নির্বাহী ম্যাজিস্ট্রেটগন। এরই অংশ হিসেবে নির্বাহী ম্যাজিস্ট্রেট জাফর সাদিক চৌধুরী এর নির্দেশে নকলের দায়ে ঝিনাইদহ সিদ্দিকীয়া কামিল মাদ্রাসা কেন্দ্রে গণিত ও ইংরেজি পরীক্ষায় দুইজন, উত্তর নারায়ণপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে গণিত পরীক্ষায় দুইজন, বিজ্ঞান ও কারিগরি ইন্সটিটিউট কেন্দ্রে মোবাইল রাখার দায়ে একজন এবং উত্তর নারায়ণপুর দাখিল মাদ্রাসা কেন্দ্রে মোবাইল রাখার দায়ে একজনসহ মোট ছয়জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছে। এছাড়া দায়িত্বে অবহেলা ও অসদুপায়ে সহায়তার জন্য উত্তর নারায়ণপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র ও উত্তর নারায়ণপুর দাখিল মাদ্রাসা কেন্দ্রের দুই কেন্দ্রসচিবসহ দাখিল মাদ্রাসা কেন্দ্রের আরও দুই পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে। এদিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজিয়া আক্তার চৌধুরী বৃহস্পতিবার বিজ্ঞান পরীক্ষায় কাঞ্চননগর মডেল স্কুল কেন্দ্রের একটি কক্ষে দায়িত্বে অবহেলার জন্য পাঁচজন শিক্ষককে বহিষ্কারের নির্দেশ দিয়েছেন। তাছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট সুপ্রভাত চাকমা বিজ্ঞান ও কারিগরি ইন্সস্টিটিউট কেন্দ্রে পদার্থবিজ্ঞান পরীক্ষায় নকলের দায়ে একজন পরীক্ষার্থীকে বহিষ্কারের নির্দেশ দেন।
ঝিনাইদহের কেবি সম্মিলনি মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠন
ঝিনাইদহ প্রতিনিধিঃ
ঝিনাইদহ সদর উপজেলার নলডাঙ্গা ইউনিয়নের করাতিপাড়া কেবি সম্মিলনি মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন হয়েছে। অনেক জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে নলডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান কবির হোসেনকে সভাপতি করে কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন-রেজাউল ইসলাম, লিটন জোয়ার্দ্দার, জাহাঙ্গীর মন্ডল, জামির হোসেন ও রেকসোনা খাতুন। নির্বাচনে কমিশনারের দ্বায়িত্ব পালন করেন সদর উপজেলা সমাজ সেবা অফিসার মমিনুর রহমান। নব-নির্বাচিত এই কমিটিকে শিক্ষক, অভিভাবকসহ এলাকার সর্বস্তরের মানুষ অভিনন্দন জানিয়েছে।

ঝিনাইদহে জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা প্রনয়ণ ও বাস্তবায়ন শীর্ষক সেমিনার
জাহিদুর রহমান তারিক,ঝিনাইদহঃ
‘‘সোনার বাংলা গড়ার প্রত্যয়: জাতীয় শুদ্ধাচার কৌশল’’ প্রতিপাদ্যেকে সামনে রেখে ঝিনাইদহে জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা প্রনয়ণ ও বাস্তবায়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে জেলা শিক্ষা অফিসে এ সেমিনার অনুষ্ঠিত হয়। জেলা শিক্ষা অফিসার মোকছেদুল ইসলাম এর সভাপতিত্বে এসময় গবেষণা কর্মকর্তা, সহকারী পরিদর্শকগণ সহ সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় জেলা শিক্ষা অফিসার জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন করে জেলা শিক্ষা অফিসের সেবা সমূহ  সহজীকরণের ওপর আলোকপাত করেন । সেই সাথে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও সমাজে সুশাসন প্রতিষ্ঠায় এর গুরুত্ব তুলে ধরেন। সভায় পাওয়ার পয়েন্টের মাধ্যমে বিষয়টি উপস্থাপন করেন সহকারী পরিদর্শক এ.কে.এম. ফয়সানুল কবির ।
হরিণাকুন্ডুতে পরীক্ষায় অসাধুপায় অবলম্বের দায়ে শিক্ষকসহ ৫ শিক্ষার্থী বহিস্কার
ঝিনাইদহ প্রতিনিধিঃ
ঝিনাইদহের হরিণাকুন্ডু পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের জেএসসি পরীক্ষায় অসাধুপায় অবলম্বনের দায়ে ১ শিক্ষক ও ৫ শিক্ষার্থীকে বহিস্কার করেছেন জেলা প্রশাসক জাকির হোসেন। মঙ্গলবার পরীক্ষা কেন্দ্র পরিদর্শন কালে তিনি হাতে নাতে ধরে এ নিদের্শ প্রদান করেন। এছাড়াও এ পর্যন্ত সদর উপজেলায় জেএসসি-জেডিসি পরীক্ষায় অসাদুপায় অবলম্বনের দায়ে এ পর্যন্ত মোট ৭ জন পরীক্ষার্থী ও দুই কেন্দ্রের কেন্দ্রসচিবসহ মোট ৯ জন শিক্ষক বহিষ্কৃত হয়েছে। ঝিনাইদহের জেলা প্রশাসক জাকির হোসেনের নির্দেশনায় ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলামের তদারকিতে বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে কঠোর নজরদারি চালাচ্ছেন নির্বাহী ম্যাজিস্ট্রেটগন। এরই অংশ হিসেবে নির্বাহী ম্যাজিস্ট্রেট জাফর সাদিক চৌধুরী এর নির্দেশে নকলের দায়ে ঝিনাইদহ সিদ্দিকীয়া কামিল মাদ্রাসা কেন্দ্রে গণিত ও ইংরেজি পরীক্ষায় দুইজন, উত্তর নারায়ণপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে গণিত পরীক্ষায় দুইজন, বিজ্ঞান ও কারিগরি ইন্সটিটিউট কেন্দ্রে মোবাইল রাখার দায়ে একজন এবং উত্তর নারায়ণপুর দাখিল মাদ্রাসা কেন্দ্রে মোবাইল রাখার দায়ে একজনসহ মোট ছয়জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছে। এছাড়া দায়িত্বে অবহেলা ও অসদুপায়ে সহায়তার জন্য উত্তর নারায়ণপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র ও উত্তর নারায়ণপুর দাখিল মাদ্রাসা কেন্দ্রের দুই কেন্দ্রসচিবসহ দাখিল মাদ্রাসা কেন্দ্রের আরও দুই পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে। এদিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজিয়া আক্তার চৌধুরী বৃহস্পতিবার বিজ্ঞান পরীক্ষায় কাঞ্চননগর মডেল স্কুল কেন্দ্রের একটি কক্ষে দায়িত্বে অবহেলার জন্য পাঁচজন শিক্ষককে বহিষ্কারের নির্দেশ দিয়েছেন। তাছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট সুপ্রভাত চাকমা বিজ্ঞান ও কারিগরি ইন্সস্টিটিউট কেন্দ্রে পদার্থবিজ্ঞান পরীক্ষায় নকলের দায়ে একজন পরীক্ষার্থীকে বহিষ্কারের নির্দেশ দেন। এছাড়াও শৈলকুপা উপজেলার বিভিন্ন কেন্দ্রে একই অভিযোগে ১২ জন শিক্ষক ও ৮ জন শিক্ষার্থীকে বহিস্কার করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা উসমান গনি।

শেয়ার করুন