কুষ্টিয়ায় হত্যা মামলার আসামি খালাস ॥ বাদি ও পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ

খুলনা সারাদেশ

জাহাঙ্গীর হোসেন জুয়েল কুষ্টিয়া প্রতিনিধি ॥ কুষ্টিয়ায় মিথ্যা মামলা দায়েরের অভিযোগে মামলার বাদি ও মামলা রেকর্ডকারী সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার (০৬ নভেম্বর) দুপুরে কুষ্টিয়ার বিজ্ঞ জেলা ও দায়রা জজ অরূপ কুমার গোস্বামী সংশ্লিষ্ট আদালতের ম্যাজিস্ট্রেটকে এই নির্দেশ প্রদান করেন।
আদালত সূত্রে জানা যায়, দৌলতপুর উপজেলার চরসালিমপুর গ্রামের মৃত পঞ্চানন ওরফে পঞ্চানন্দ কর্মকারের স্ত্রী সুচিত্রা কর্মকারকে তার পুত্র আসামি শ্রী সুশান্ত কর্মকার ও পুত্রবধু সুবর্ণা কর্মকার ঠিকমত খাবার না দিয়ে গালমন্দ করতো এবং বিষ খেয়ে কিংবা গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করার জন্য প্ররোচনা দিয়েছেন। এমন অভিযোগে নিহতের ভাইয়ের ছেলে চিত্তরঞ্জন কর্মকার বাদি হয়ে নিহতের পূত্র ও পূত্রবধুর বিরুদ্ধে দৌলতপুর থানায় মামলা করেন। মামলা নং ৫৭, তারিখ ২৮/৬/২০১৭, যার জি.আর মামলা নং-২৮৬/২০১৭ ও সেসন- ৫৭/২০১৮)।
আদালতের এই আদেশের সত্যতা নিশ্চিত করে সরকারি কৌশুলী এ্যাড. অনুপ কুমার নন্দী জানান, মা’কে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে পূত্র ও পূত্রবধুর বিরুদ্ধে দৌলতপুর থানায় দায়েরকৃত মামলা তদন্ত শেষে আদালতে চার্জশীট দাখিল করেন পুলিশ। বিজ্ঞ আদালত দীর্ঘ স্বাক্ষ্য শুনানী শেষে প্রতীয়মান হয় যে, মামলাটি মিথ্যা, বানোয়াট ও উদ্দেশ্য প্রণোদিত। সে কারণে মিথ্যা মামলা দায়ের করে ওই মামলার আসামিদের যে ভোগান্তি দেয়া হয়েছে তার একটা ন্যায় ও সুবিচার হোক। মঙ্গলবার আদালত এই রায় ঘোষণার সময় মামলার আসামিদ্বয় শ্রী সুশান্ত কর্মকার ও স্ত্রী সুবর্ণা কর্মকারকে বেকসুর খালাস প্রদান করেন একই সাথে পেনাল কোড-১৮৬০ এর ২০৩ ধারায় এজাহারকারী শ্রী চিত্তরঞ্জন কর্মকার ও দৌলতপুর থানার তৎকালিন মামলা রেকর্ডকারী পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন সংশ্লিষ্ট আদালতের ম্যাজিস্ট্রেটকে।
এ ঘটনার মধ্যদিয়ে আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠার স্বার্থে মিথ্যা মামলাদায়েরকারী এবং সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের সতর্ক বার্তা দিতে চেয়েছেন বিজ্ঞ আদালত।

কুষ্টিয়ায় মাঠ থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

জাহাঙ্গীর হোসেন জুয়েল কুষ্টিয়া প্রতিনিধি ॥ কুষ্টিয়ার দৌলতপুরে চর সোনাতলা মাঠ থেকে অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার করা হয়েছে।
মঙ্গলবার দুপুর ১২টার দিকে উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নের চর সোনাতলা সুকা মঝির ঘাট সংলগ্ন মাঠে স্থানীয়রা লাশ পড়ে থাকতে দেখে স্থানীয় চেয়ারম্যানের মাধ্যমে পুলিশকে খবর দেয়।
রামকৃষ্ণপুর ইউনিয়নের চেয়ারম্যান সিরাজ মন্ডল জানান, চর সোনাতলা সুকা মঝির ঘাট সংলগ্ন মাঠে অজ্ঞাত এক ব্যক্তির লাশ পড়ে থাকতে দেখে মাঠের লোকজন তাকে জানায়। পরে চরের মাঠের মধ্যে লাশ পড়ে থাকার খবরটি দৌলতপুর থানা পুলিশকে জানানো হয়।
দৌলতপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহ দারা খাঁন জানান, পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশটি উদ্ধার করেছে। হাফ প্যান্ট ও গায়ে গেঞ্জি পরা ছিল। তবে ব্যক্তির পরিচয় জানা যায়নি।

কুষ্টিয়ায় ‘টেগর লজ’ রক্ষার দাবিতে গণস্বাক্ষর

জাহাঙ্গীর হোসেন জুয়েল কুষ্টিয়া প্রতিনিধি ॥ কুষ্টিয়ায় কুঠিবাড়ি খ্যাত ‘টেগর লজ’ রক্ষার দাবিতে মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৬ নভেম্বর) দুপুরে কুষ্টিয়া শহরের এন এস রোডের মিশন স্কুলের সামনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে ‘টেগর লজ’ রক্ষা কমিটিসহ ২৭টি সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা উপস্থিত ছিল।
মানববন্ধনে বক্তব্য রাখেন- ‘টেগর লজ’ রক্ষা কমিটির আহ্বায়ক আলম আরা জুঁই ও রক্ষা কমিটির সদস্য সচিব সৈয়দা হাবিবাসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতারা।
বক্তারা বলেন, কুষ্টিয়া পৌরসভার তত্বাবধানে রবীন্দ্রনাথের স্মৃতি বিজড়িত কুষ্টিয়া কুঠিবাড়ি খ্যাত ‘টেগর লজ’ সাহিত্য-সংস্কৃতিপ্রেমী’ রবীন্দ্র-ভক্ত এবং সাংস্কৃতিক কর্মীদের কাছে রবীন্দ্রচর্চা ও বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডের কেন্দ্রবিন্দু হিসেবে প্রতিষ্ঠিত। তাই সবাই ‘টেগর লজ’ রক্ষার দাবি জানায়।
সম্প্রতি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে প্রতœত্বব অধিদফতরের এক প্রজ্ঞাপনের মাধ্যমে জানা যায়, সংরক্ষিত পুরাকীর্তি হিসেবে ‘টেগর লজ’কে প্রতœত্বব অধিদফতরের অধিগ্রহণ করা হবে। যার পরিপ্রেক্ষিতে সাংস্কৃতি কর্মী ও সাংস্কৃতিসেবীদের সংস্কৃতিতে ভাটা পড়বে। মানববন্ধন শেষে গণস্বাক্ষরতা অনুষ্ঠিত হয়।

ভেড়ামারায় শিক্ষার্থীদের বিদায় ও সংবর্ধনা অনুষ্ঠানে আব্দুল আলীম স্বপন প্রতিভা মডেল একাডেমী স্কুল ভেড়ামারাবাসীর আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে

জাহাঙ্গীর হোসেন জুয়েল কুষ্টিয়া প্রতিনিধি ॥ জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক, বিশিষ্ট রাজনৈতিক ও সমাজ সেবক আব্দুল আলীম স্বপন বলেছেন, ভেড়ামারার অন্যতম শ্রেষ্ট বিদ্যাপিট প্রতিভা মডেল একাডেমী ভেড়ামারাবাসীর আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। তিনি বলেন, প্রকৃত মানুষ হয়ে উঠতে হলে আমাদের ৩টি শিক্ষায় শিক্ষিত হয়ে উঠতে হবে। পারিবারিক, প্রাতিষ্ঠানিক ও কর্মজীবনের শিক্ষা। একজন শিক্ষার্থীর প্রাতিষ্টানিক শিক্ষার দায়িত্ব নিয়েছে প্রতিভা মডেল একাডেমী স্কুল। প্রতিষ্ঠানটি সুচারুরুপে তাদের দায়িত্ব পালন করে শিক্ষার্থীদের প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার চেষ্টা করছে। তিনি বলেন, সকলের আন্তরিক প্রচেষ্টায় আজকের শিশু শিক্ষার্থীরাই দক্ষ এবং সুনাগরিক হয়ে গড়ে উঠবে। মঙ্গলবার কুষ্টিয়ার ভেড়ামারার ঐতিহ্যবাহী বিদ্যাপিট প্রতিভা মডেল একাডেমী স্কুলের ৫ শ্রেনীর শিক্ষার্থীদের বিদায় এবং বৃত্তিপ্রাপ্ত কৃতি ছাত্রছাত্রীদেরদের সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
প্রতিভা মডেল একাডেমী স্কুল পরিচালনা পর্ষদের সভাপতি আব্দুল হামিদ রতন’র সভাপতিত্বে এবং বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক সাংবাদিক ফিরোজ মাহমুদের স্বাগত বক্তব্যে শুরু হওয়া অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার সোহেল মারুফ স্যারের সহধর্মীনি মিসেস ফারহানা ইসলাম। বিশেষ অতিথির বক্তব্যে রাখেন, ভেড়ামারা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সর্দ্দার আবু সালেক, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির ভেড়ামারা উপজেলা শাখার সভাপতি মিজানুর রহমান, ভেড়ামারা প্রেসক্লাবের সভাপতি, সাপ্তাহিক চেতনায় কুষ্টিয়া পত্রিকার সম্পাদক প্রভাষক জাহাঙ্গীর হোসেন জুয়েল, দৈনিক ভোরের কাগজ পত্রিকার সাংবাদিক ইসমাইল হোসেন বাবু প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রতিভা মডেল একাডেমী স্কুল পরিচলনা পর্ষদের সদস্য দৈনিক মানবজমিন পত্রিকার সাংবাদিক শাহ্ জামাল। অনুষ্ঠান শেষে বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীরা মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান উপহার দেন। সংগীত পরিবেশন করে বিদ্যালয়ের অভিভাবক এবং শিক্ষার্থীদের মন জয় করেন, ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার সোহেল মারুফ স্যারের সহধর্মীনি মিসেস ফারহানা ইসলাম, সাংবাদিক ইসমাইল হোসেন বাবু, এবং ভেড়ামারার সঙ্গীত গোষ্টি পাওয়ার বয়েস এবং বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

কুষ্টিয়ায় জিআর মামলার আসামী গ্রেফতার

জাহাঙ্গীর হোসেন জুয়েল কুষ্টিয়া প্রতিনিধি ॥ কুষ্টিয়ায় জিআর মামলার পলাতক আসামী মিঠু শেখ (২২) কে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার কুষ্টিয়া বড় রেলষ্টেশন এর পার্শে¦ চরমিল পাড়ায় অভিযান চালিয়ে তাকে আটক করে কুষ্টিয়া মডেল থানার এএসআই আতিক। আটককৃত মিঠু কুষ্টিয়ার সদর উপজেলার ঘোড়ারঘাট এলাকার মৃত মঈন উদ্দীনের ছেলে। কুষ্টিয়া মডেল থানার এএসআই আতিক জানান, গোপন সংবাদের ভিত্তিতে উক্ত এলাকায় অভিযান চালিয়ে জিআর মামলার পলাতক আসামী মিঠু শেখকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে রাজশাহী বোয়ালিয়া থানায় মামলা রয়েছে। যার মামলা নং-৪৩, জিআর নং-২৭/১৮। সে রাজশাহীতে অপরাধ করে দীর্ঘদিন ধরে কুষ্টিয়ায় আত্মগোপন করে ছিল।

শেয়ার করুন