নতুন করে আর কোনো মহাসড়ক নয়

জাতীয়
 অনলাইন ডেস্ক: নতুন করে আর কোনো মহাসড়কের অনুমোদন দেবে না সরকার, বরং নজর দিতে হবে রেল ও জলপথের উন্নয়নে। সকালে (৫ মার্চ) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির বৈঠকে এমন নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ঐতিহ্য সংরক্ষণেরও নির্দেশ দেন তিনি। সভা শেষে প্রধানমন্ত্রীর নির্দেশনাগুলো তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী।

রাজধানীর সঙ্গে দেশের বিভিন্ন জেলা ও আঞ্চলিক যোগাযোগের পরিসংখ্যান হিসেবে সারাদেশে মহাসড়কের পরিমাণ প্রায় ২২ হাজার কিলোমিটার। অভ্যন্তরীণ যোগাযোগে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা ছয়টি মহাসড়ক শেষ দশ বছরে উন্নীত হয়েছে চার লেনে। যা বাংলাদেশের ক্রমবর্ধমান উন্নতিরই স্মারক।

নজর এবার একটু অন্যদিকে, সরকার চায় না নতুন করে আর কোন মহাসড়ক তৈরি করতে। এর চেয়ে বরং অধিক নজর রেলপথ আর জলপথের সমন্বয়ে। আর তা বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ নিতে মঙ্গলবার এনইসিতে অনুষ্ঠিত একনেক সভায় কমিটির সদস্যদের প্রতি নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নতুন সরকারের ৪র্থ সভায়, ৬ হাজার ২শ ৭৬ কোটি টাকা ব্যয়ে ৮টি প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক। সভায় অনুমোদন দেয়া হয়েছে আড়াই হাজার কোটি টাকার জাপানি অর্থনৈতিক অঞ্চল ও প্রায় নয়শ’ কোটি টাকা ব্যয়ে ঢাকা দক্ষিণের ৮টি অঞ্চলের উন্নয়ন প্রকল্প।

ফেব্রুয়ারিতে গড় মূল্যস্ফীতি ৫ দশমিক ৪৭ শতাংশ উল্লেখ করে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী জানান প্রকল্প বাস্তবায়নে খরচ কমানোর সঙ্গে গুণগতমান নিশ্চিতে ছাড় দেবে না সরকার।

শেয়ার করুন